আন্তর্জতিক মাতৃভাষা দিবস উদযাপনে ‘অর্গ্যানাইজেশন ফর দি রিকগনিশন অব বাংলা এজ এন অফিসিয়াল ল্যাঙ্গুয়েজ অব দি ইউনাইটেড ন্যাশনস্’-এর কবিতা পাঠের আসর ও আলোচনাসভা..

প্রকাশিত: ১:২৪ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১১, ২০২৩

আন্তর্জতিক মাতৃভাষা দিবস উদযাপনে ‘অর্গ্যানাইজেশন ফর দি রিকগনিশন অব বাংলা এজ এন অফিসিয়াল ল্যাঙ্গুয়েজ অব দি ইউনাইটেড ন্যাশনস্’-এর কবিতা পাঠের আসর ও আলোচনাসভা..

মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন উপলক্ষে ‘অর্গ্যানাইজেশন ফর দি রিকগনিশন অব বাংলা এজ এন অফিসিয়াল ল্যাঙ্গুয়েজ অব দি ইউনাইটেড ন্যাশনস সিলেট বিভাগীয় চাপ্টার-এর উদ্যোগে ভাষাশহীদদের অম্লান স্মৃতি স্মরণে গত ৮ ফেব্রুয়ারি সিলেট নগরীর হোটেল ডালাস মিলনায়তনে কবিতা পাঠের আসর ও আলোচনা অনুষ্ঠানের আয়োজন করা হয়।

বৈশ্বিক এ সংগঠনের সিলেট বিভাগীয় চাপ্টারের সভাপতি, বিশিষ্ট সাংবাদিক-লেখকও গবেষক মুহাম্মদ ফয়জুর রাহমানের সভাপতিত্বে আলোচনা অনুষ্ঠানে প্রধান বক্তার বক্তব্য উপস্থাপন করেন সংগঠনের কেন্দ্রীয় প্রচার ও প্রকাশনা সম্পাদক, লন্ডন থেকে প্রকাশিত সাপ্তাহিক বাংলাপোস্ট-এর চেয়ারম্যান শেখ মফিজুর রহমান।
সম্মানিত অতিথি হিসেবে বক্তব্য রাখেন খ্যাতিমান শিক্ষাবিদ ও বরেণ্য কবি কালাম আজাদ এবং শিক্ষাবিদ ও বিশিষ্ট সাহিত্য সমালোচক লে. কর্ণেল (অব.) সৈয়দ আলী আহমেদ।
আমন্ত্রিত অতিথি হিসেবে অনুষ্ঠানে বক্তব্য রাখেন যুক্তরাজ্েেযঅভিবাসী পল্লী সাহিত্য গবেষক,,পুঁথিকার ও গীতিকার হাসবাত মুহাম্মদ আনোয়ার, গ্রেটার সিলেট ডেভেলপমেন্ট এন্ড ওয়েলফেয়ার কাউন্সিল ইউকে’র সহ-সভাপতি ও কমিউনিটি সংগঠক- সমাজসেবী মোহাম্মদ ইছবাহ উদ্দিন, মুহিবুর রহমান একাডেমি সিলেট (স্কুল এন্ড কলেজ)-এর প্রিন্সিপাল,বিশিষ্ট কবি-গবেষক ও সাহিত্য সমালোচক শামস্ উদ্দিন আহমেদ (আরণ্যক শামস্), যুক্তরাজ্য প্রবাসী লেখক-সাংবাদিক ও কমিউনিটি সংগঠক আবু সুফিয়ান চৌধুরী এবং বিশিষ্ট আবৃত্তিকার ও কবি সালেহ আহমদ খসরু।
আলোচনা অনুষ্ঠানে বক্তব্য রাখেন আয়োজক সংগঠনের বালাগঞ্জ উপজেলা শাখার সাধারণ সম্পাদক ও রসময় মেমোরিয়াল হাইস্কুল, সিলেট-এর প্রধান শিক্ষক মো. রফিকুল আলম, শিক্ষাবিদ ও কবি মুহিবুর রহমান কিরণ, অধ্যাপক ও কবি বাছিত ইবনে হাবীব এবং এমসি কলেজের বাংলা ভাষা ও সাহিত্য বিভাগের সহযোগী অধ্যাপক মো. শামস্ উদ্দিন প্রমুখ।

বায়ান্ন’র মহান ভাষা আন্দোলনে প্রাণ উৎসর্গকারী জাতির শ্রেষ্ঠ সন্তানদের অম্লান স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদনপূর্বক কবিতা পাঠের আসরে কবিতা আবৃত্তি করেন সুবাজ খান, কয়েস আহমদ সাগর, কবি অমিতা বর্দ্ধন, কবি ও শিক্ষক লুৎফা আহমদ লিলি, কবি কামাল আহমদ, কবি-সাংবাদিক চৌধুরী দেলোয়ার হোসেন জিলন, দেওয়ান আব্দুল কুদ্দুস শমসাদ, কবি আতাউর রহমান বঙ্গী, কবি নজরুল ইসলাম সবুর,কবি পপি রশীদ, কবি ও আবৃত্তিকার মাছুমা টফি একা, কবি শিপারা বেগম শিপা, কবি ইশরাক জাহান জেলি, কবি সেনুয়ারা আক্তার চিনু এবং কবি রাহনামা শাব্বির চৌধুরী প্রমুখ।

অনুষ্ঠানের আলোচনা পর্বে বক্তৃতা শেষে কবিতা আবৃত্তি করেন বিশিষ্ট আবৃত্তি শিল্পী-কবি সালেহ আহমদ খসরু এবং বরেণ্য কবি ও শিক্ষাবিদ কবি কালাম আজাদ।
নলেজ হারবার স্কুল এন্ড কলেজ, সিলেট-এর প্রিন্সিপাল কবি নাজমুল আনসারীর সাবলীল উপস্থাপনায় এবং হল ভর্তি সুধীজনের প্রাণবন্ত উপস্থিতিতে অনুষ্ঠানের শুরুতে পবিত্র কালামে পাক থেকে তেলাওয়াত করেন ইসমত ইবনে ইসহাক সানজিদ।
আয়োজনের সার্বিক দিকের উপর আলোকপাত করে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য উপস্থাপন করেন অনুষ্ঠানের সভাপতি ও আয়োজক সংগঠনের সিলেট বিভাগীয় চাপ্টারের সভাপতি মুহাম্মদ ফয়জুর রাহমান।

অনুষ্ঠানের শেষ পর্বে সংগঠনের সিলেট বিভাগীয় কমিটির নির্বাহী সদস্য সদ্য বিবাহিতা মাসুমা আক্তার জলি ও তাঁর স্বামী হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে বাস্তবায়নাধীন সম্প্রসারণ প্রকল্পের সেফটি ইঞ্জিনিয়ার আফরিম রায়হান সোহাগকে শুভেচ্ছা স্মারক ক্রেস্ট উপহার প্রদান করা হয়
দু’ঘন্টারও অধিককাল বিস্তৃত পুরো অনুষ্ঠানটি সামাজিক যোগাযোগ মাধ্যমে লাইভে প্রচারিত হয়।