পৃথিবীর ইতিহাসে মাতূভাষার জন্য আমরাই প্রথম প্রাণ উৎসর্গকারী জাতি

প্রকাশিত: ১:১৬ পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ২৮, ২০২২

পৃথিবীর ইতিহাসে মাতূভাষার জন্য আমরাই প্রথম প্রাণ উৎসর্গকারী জাতি

মাতূভাষার জন্য পৃথিবীর ইতিহাসে আমরাই প্রথম প্রাণ উৎসর্গ করা জাতি। ভাষা আন্দোলনের মধ্য দিূেয়ই আমাদের মাঝে স্বজাত্যবোধ সৃষ্টি এবং বাঙ্গালী জাতির হৃদয় ও মননে স্বাধীনতার বীজ উপ্ত হয়। যা‘ পরবর্তীতে আমাদের স্বাধীনতার সংগ্রামে রুপলাভ করে ।
মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন উপলক্ষে গতকাল রোবার সন্ধ্যায় সিলেট নগরীর উত্তর জেল রোডস্থ হোটেল ডালাস এর কনফারেন্স হলে ’অরগ্যানাইজেশন ফর দ্য রিকগনিশন অব বাংলা এজ এন অফিসিয়াল ল্যাঙ্গুয়েজ অব দ্য ইউনাইটেড ন্যাশনস’ সিলেট চ্যাপ্টার এর উদ্যোগে আলোচনা সভায় বক্তারা এসব কথা বলেন
অরগ্যানাইজেশন ফর দ্য রিকগনিশন অব বাংলা এজ এন অফিসিয়াল ল্যাঙ্গুয়েজ অব দ্য ইউনাইটেড ন্যাশনস’ সিলেট চ্যাপ্টার এর সভাপতি, বিশিষ্ট সাংবাদিক-লেখক ও গবেষক মুহাম্মদ ফয়জুর রহমান এর সভাপতিত্বে আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন যুক্তরাজ্য ভিত্তিক এ গ্লোবাল অর্গান্যাইজেশনের সেন্ট্রাাল প্রেস এন্ড পাবলিসিটি সেক্রেটারি, লন্ডন প্রবাসী বিশিষ্ট কমিউনিটি সংগঠক শেখ মফিজুর রহমান।
আলোচনা অনুষ্ঠানে আলোচকের বক্তব্য রাখেন শাহাজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ের বাংলা বিভাগের স্বনামধন্য শিক্ষক, বিশিষ্ট গবেষক প্রফেসর ড. মোঃ আশরাফুূল করিম।
মহান ভাষা আন্দোলন, ইউনে¯ো‹া কর্তৃক আমাদের মহান শহীদ দিবসকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে ঘোষণা এবং জাতিসংঘের সদস্যভূক্ত সকল রাষ্ট্রে একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে পালিত ইত্যাদি বিষয়ের উপর আলোকপাত করে আলোচনা
অনুষ্ঠানে বক্তব্য রাখেন, সিলেট জেলা বারের বিশিষ্ট আইনজ’ীবী গণদাবি ফোরাম সিলেট এর সভাপতি চৌধুরী আতাউর রহমান আজাদ এডভোকেট, জালালাবাদ প্রবাসী কল্যাণ পরিষদ সিলেট এর সভাপতি মুফতি আব্দুর রহমান চৌধুরী এডভোকেট, কবি-শিক্ষাবিদ বাছিত ইবনে হাবীব, সিলেট সিটি স্কুল এন্ড কলেজ এর অধ্যক্ষ সেনোওয়ারা আক্তার, লেখক-গবেষক ডা.এম এ জলিল চৌধুরী, অরগ্যানাইজেশন ফর দ্য রিকগনিশন অব বাংলা এজ এন অফিসিয়াল ল্যাঙ্গুয়েজ অব দ্য ইউনাইটেড ন্যাশনস’ সিলেট ডিভিশনাল চ্যাপ্টার এর সাধারণ সম্পাদক ও দৈনিক সিলেটের ডাক এর চিফ রিপোর্টার মোহাম্মদ সিরাজুল ্ইসলাম, যুক্তরাজ্য প্রবাসী কমিউন্টি নেতা গয়াছুর রহমান গয়াছ, দক্ষিণ সুরমার নুরজাহান মেমোরিয়াল মহিলা ডিগ্রি কলেজ এর অধ্যক্ষ মো. নিজাম উদ্দিন তরফদার, ইমরান আহমেদ মহিলা ডিগ্রি কলেজ, জৈন্তাপুর সিলেট এর অধ্যক্ষ ডক্টর এনামুল হক সরদার, শাহ খুররম ডিগ্রি কলেজ, সিলেট এর অবসরপ্রাপ্ত অধ্যক্ষ প্রফেসর মো. সিরাজুল ইসলাম এবং শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ের অবসরপ্রাপ্ত রেজিস্ট্রার জামিল আহমদ চৌধুরী।
অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন শামসুল আলম এনাম।
অরগ্যানাইজেশন ফর দ্য রিকগনিশন অব বাংলা এজ এন অফিসিয়াল ল্যাঙ্গুয়েজ অব দ্য ইউনাইটেড ন্যাশনস’ সিলেট চ্যাপ্টার এর কর্মকর্তা-সদস্য ও বিশিষ্ট জনের মধ্যে উপস্থিত ছিলেন মাহবুবুজ্জামান চৌধুরী, দক্ষিণ সুনামগঞ্জ আব্দুল মজিদ কলেজ এর অধ্যক্ষ মো. মাসুদুর রউফ, সিলেট প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক ইকবাল মাহমুদ, লেখক-কলামিস্ট বেলাল আহমদ চৌধুরী, লেখক ও প্রকাশক বায়েজীদ মাহমুদ ফয়সল,বিশিষ্ট গ্রাফিকস ডিজাইনার মুহাম্মদ লুৎফুর রহমান,সমাজসেবী ও সালিশ ব্যক্তিত্ব সৈয়দ আহমদ আলী, শাহ মনসুর আলী নোমান, নিপোট এর প্রশাসনিক কর্মকর্তা মো. জহিরুল হক, সাংবাদিক আনাস হাবিব কলিন্স,শফিকুর রহমান চৌধুরী, বাংলার মাটির সম্পাদক আকলিছ আহমদ চৌধুরী, মুহাম্মদ আতাউর রহমান,এম ইজাজুল হক ইজাজ ও আহমেদ বকুল যুব সংগঠক আফিকুর রহমান আফিক, ইসমত ইবনে ইসহাক, জাবেদুল ইসলাম দিদার, কয়েস আহমদ সাগর, সিলেট সিটি কর্পোরেশনের সংরক্ষিদ মহিলা আসনের কাউন্সিলর নাজনীন আক্তার কণা, নারীনেত্রী কবি রাহনামা শাব্বির চৌধ:ুরী মণি, কবি নাঈমা চৌধুরী, কবি ও গল্পকার পপী রশীদ ও মাছুমা টফি একা, ব্যাংকার রীনা রাণী তালুকদার এবং তৌফিকুর রহমান হাবিব প্রমুখ ।

এ সংক্রান্ত আরও সংবাদ