সন্ধানী সিওমেক ও বি এস সি পি এর আয়োজনে বিশ্বম্ভরপুর ,সুনামগঞ্জ এ ফ্রি মেডিকেল ও হার্ট ক্যাম্প

প্রকাশিত: ৫:৩৫ অপরাহ্ণ, অক্টোবর ১১, ২০২১

সন্ধানী সিওমেক ও বি এস সি পি এর আয়োজনে বিশ্বম্ভরপুর ,সুনামগঞ্জ এ ফ্রি মেডিকেল ও হার্ট ক্যাম্প

সন্ধানী সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজ ইউনিট এবং বাংলাদেশ সোসাইটি অব কাার্ডিওভাসকুলার প্রিভেনশন ( বি এস সি পি ) এর উদ্যোগে গত ৮ অক্টোবর শুক্রবার সুনামগঞ্জ জেলার বিশ্বম্ভরপুর উপজেলার রসুলপুর হযরত আবু হোরাইরা (রা) মাদ্রাসা প্রাঙ্গণে দিনব্যাপী সিলেটের বিশেষজ্ঞ চিকিৎসকদের দ্বারা ফ্রি মেডিকেল ক্যাম্প সম্পন্ন হয়েছে। । স্থানীয়ভাবে এ মেডিকেল ক্যাম্পের সার্বিক ব্যবস্থাপনায় সহযোগিতা প্রদান করেন সাইন্টিফিক পার্টনার এস কে এফ ফার্মাসিউটিক্যাল ও ‘আল্লাহর দান মায়ের দোয়া’ স্টোন ক্রাশার।
ফ্রি মেডিকেল ক্যাম্প পূর্ব আলোচনা সভায় সন্ধানীর সভাপতি ডাঃ আরফিন জাহান এর সভাপতিত্বে ও ডাঃ সিরাজুল ইসলাম এর পরিচালনায় প্রধান অতিথির বক্তব্য রাখেন সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজ হাপতালের এসোসিয়েট প্রফেসর , বাংলাদেশ সোসাইটি অফ কার্ডিওভাসকুলার প্রিভেনশন এর জেনারেল সেক্রেটারি হৃদরোগ বিশেষজ্ঞ ডা. এস এম হাবিবউল্লাহ সেলিম। তিনি বলেন করোনারি হৃদরোগ বাংলাদেশ তথা সারা বিশ্বে মৃত্যুর এক নম্বর কারণ । প্রতি বৎসর বাংলাদেশের প্রায় আড়াই লক্ষ লোক হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান। প্রত্যন্ত অঞ্চলে হৃদ রোগ প্রতিরোধ মূলক সচেতনতা কম থাকায় বর্তমানে গ্রামাঞ্চলে হৃদরোগীর সংখ্যা আশঙ্কাজনক হারে বাড়ছে । ওয়ার্ল্ড হার্ট ফেডারেশন ও বাংলাদেশ সরকার তাই হৃদ রোগ প্রতিরোধে তৃণমূল পর্যায়ে সচেতনতা বৃদ্ধির উপর গুরুত্ব আরোপ করেছেন। বিশ্বম্ভরপুরে এই প্রথমবারের মতো বি এস সি পি এর সহযোগিতায় এই ধরনের উদ্যোগ নবীন চিকিৎসক ও জনগণের মাঝে এর গুরুত্ব বৃদ্ধি করবে বলে আমরা আশা করছি।
অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সন্ধানী কেন্দ্রীয় সভাপতি ডাঃ লুৎফর রহমান মিলন , ডাঃ আসাদ, ডাঃ ইভা, এস কে এফ ফার্মাসিউটিক্যাল এর এরিয়া ম্যানেজার আমজাদ হোসেন ও তারেক আহমেদ প্রমুখ।
ডা. এস এম হাবিবউল্লাহ সেলিম এর নেতৃত্বে এক মেডিকেল টিম প্রায় ৫’শ গরীব রোগীর চিকিৎসাপত্র ও ফ্রী ঔষধ বিতরণের মাধ্যমে সেবা প্রদান করেন।
ফ্রী হার্ট ক্যাম্প এর মাধ্যমে উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিস নিরূপণ, ইসিজির মাধ্যমে হার্ট এর রোগ নির্ণয়ের ব্যবস্থা করা হয় এবং অসুস্থ রোগীদের চিকিৎসাসেবা ও হৃদ রোগ প্রতিরোধ মূলক পরামর্শ প্রদান করা হয় ।
বিশম্বরপুর উপজেলা ছাড়াও পার্শ¦বর্তী সুনামগঞ্জ ও মধ্যনগর উপজেলা থেকেও দরিদ্র রোগীরা এ ফ্রি-মেডিকেল ক্যাম্প থেকে চিকিৎসা সেবা লাভ এবং অতিথিবৃন্দসহ স্থানীয় জনপ্রতিনিধি ও অত্র এলাকার গণ্যমান্য ব্যাক্তিবর্গ পুরো ক্যাম্প পরিদর্শন করে সন্তোষ প্রকাশ করেন। অনুষ্ঠানে সন্ধানী র কর্মীবৃন্দ ও স্থানীয় স্বেচ্ছাসেবক বাহিনী রোগীদের শৃঙ্খলায় নিরলস দায়িত্ব পালন করায় আয়োজকদের পক্ষ থেকে আন্তরিক কৃতজ্ঞতা জ্ঞাপন করা হয়। বিজ্ঞপ্তি

এ সংক্রান্ত আরও সংবাদ

shares