সিলেটে আলোচনা ও মতবিনিময় অনুষ্ঠানে বক্তারা…. জাতিসংঘের দাপ্তরিক ভাষা হিসেবে বাংলা’র স্বীকৃতি বাংলাদেশ তথা বিশ্ব বাঙালির বিশাল গৌরবময় অর্জন

প্রকাশিত: ২:১২ অপরাহ্ণ, জুলাই ৬, ২০২২

সিলেটে আলোচনা ও মতবিনিময় অনুষ্ঠানে বক্তারা….  জাতিসংঘের দাপ্তরিক ভাষা হিসেবে বাংলা’র স্বীকৃতি  বাংলাদেশ তথা বিশ্ব বাঙালির বিশাল গৌরবময় অর্জন

বিশ্বের চতুর্থ বৃহত্তম জনগোষ্ঠী বাঙালির মুখের ভাষা বাংলা বিশ্বসভা তথা জাতিসংঘের সপ্তম দাপ্তরিক ভাষা হিসেবে স্বীকৃতি লাভের প্রেক্ষিতে গতকাল ৫ জুলাই মঙ্গলবার সন্ধ্যায় বিভাগীয় নগরী সিলেটে এক আলোচনা ও মতবিনিময় অনুষ্ঠানের আয়োজন করা হয়।
নগরীর উত্তর জেলরোডস্থ হোটেল ডালাস-এর কনফারেন্স হলে অনুষ্ঠিত এ আলোচনাসভায় বক্তারা গর্বের সাথে উল্লেখ করেন, আমাদের প্রাণপ্রিয় মাতৃভাষা বাংলা জাতিসংঘের দাপ্তরিক ভাষা হিসেবে গৃহীত হওয়ায় সমগ্র দেশের মানুষ আনন্দিত। এটি বাংলাদেশ তথা বিশ্ব বাঙালির জন্যে যেমনি অহংকার এবং গৌরবের। তেমনি বিশ্বসভা কর্তৃক প্রদত্ত এ সম্মান ও স্বীকৃতি বাংলাদেশ এবং সমগ্র পৃথিবীতে ছড়িয়ে থাকা বাংলা ভাষাভাষি জনগোষ্ঠীর জন্যে একটা বড়ো অর্জন।
‘অর্গ্যানাইজেশন ফর দ্য রিকগনিশন অব বাংলা এজ এন অফিসিয়াল ল্যাঙ্গুয়েজ অব দ্য ইউনাইটেড ন্যাশনস্’ সিলেট বিভাগীয় চাপ্টারের উদ্যোগে আয়োজিত এ আলোচনা ও মতবিনিময় অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সংগঠনের সিলেট বিভাগীয় চ্যাপ্টারের সভাপতি, বরেণ্য সাংবাদিক-লেখক ও গবেষক মুহাম্মদ ফয়জুর রহমান।
অনুষ্ঠানে ্রপ্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন যুক্তরাজ্য ভিত্তিক এ বৈশ্বিক সংগঠনের কেন্দ্রীয় প্রেস এন্ড পাবলিসিটি সেক্রেটারি, লন্ডন থেকে প্রকাশিত সাপ্তাহিক বাংলা পোস্ট-এর প্রতিষ্ঠাতা ডাইরেক্টর, বিশিষ্ট কমিউনিটি সংগঠক ও সমাজসেবী শেখ মফিজুর রহমান।
অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথি ছিলেন বিশিষ্ট শিক্ষাবিদ ও কবি অধ্যক্ষ কালাম আজাদ এবং বিশিষ্ট শিক্ষাবিদ সিলেট সরকারি মহিলা কলেজের সাবেক অধ্যক্ষ ও সিলেট মেট্রোপলিটন ইউনিভার্সিটির ডীন প্রফেসর ড. নজরুল হক চৌধুরী।
সংগঠনের সিলেট বিভাগীয় চাপ্টারের সাধারণ সম্পাদক ও দৈনিক সিলেটের ডাক-এর চিফ রিপোর্টার মোহাম্মদ সিরাজুল ইসলামের সঞ্চালনায় আলোচনা ও মতবিনিময় অনুষ্ঠানে অর্গ্যানাইজেশন ফর দ্য রিকগনিশন অব বাংলা এজ এন অফিসিয়াল ল্যাঙ্গুয়েজ অব দ্য ইউনাইটেড ন্যাশনস্ সিলেট বিভাগীয় চাপ্টারের কর্মকর্তা ও সুধীজনের মধ্য থেকে বক্তব্য রাখেন বাংলাদেশ শিশু একাডেমি সিলেট-এর অবসরপ্রাপ্ত জেলা শিশু বিষয়ক কর্মকর্তা মাহবুবুজ্জামান চৌধুরী, উপজেলা আনসার ও ভিডিপি কর্মকর্তা (অব.) মো.নূরুল ইসলাম মজুমদার, সাবেক ড্রাগ সুপার ও লেখক ডা. এম এ জলিল চৌধুরী,গার্ডেন টাওয়ার ফ্ল্যাট মালিক সমিতির সাধারণ সম্পাদক হোসেইন আহমদ, অর্গ্যানাইজেশন ফর দ্য রিকগনিশন অব বাংলা এজ এন অফিসিয়াল ল্যাঙ্গুয়েজ অব দ্য ইউনাইটেড ন্যাশনস্ সিলেট বিভাগীয় ও জেলা চ্যাপ্টারের কর্মকর্তা যুব সংগঠক আমীন তাহমিদ, ইসহাক ইবনে সানজিদ,কয়েছ আহমদ সাগর ও জাবেদুল ইসলাম দিদার,শাব্বির আহমদ ছুবা, সাংবাদিক এম ইজাজুল হক ইজাজ ও চৌধুরী দেলোয়ার হোসেন জিলন,,এডভোকেট জোহরা জেসমিন, সিলেট সিটি স্কুল এন্ড কলেজের সাবেক প্রিন্সিপাল লেখিকা সেনোয়ারা আক্তার চিনু, কবি রাহনামা শাব্বির চৌধুরী (মনি), কবি শিপারা শিপা, কবি শফিকুর রহমান চৌধুরী, নর্থ ইস্ট ইউনিভার্সিটি সিলেট-এর উপাচার্যের একান্ত সচিব শাহ্ মনসুর আলী নোমান, বৃক্ষপ্রেমিক আব্দুল গাফফার উমরা, প্রবীণ সাংবাদিক আবদুল মালিক জাকা, কবি আব্দুল মুকিত অপি, আয়োজক সংগঠনের বালাগঞ্জ উপজেলা শাখার সভাপতি ও নগরীর রসময় হাইস্কুলের প্রধান শিক্ষক মো.রফিকুল আলম প্রমুখ।

shares