সিলেট জেলা হিউম্যান হলার চালক শ্রমিক ইউনিয়নের সংবাদ সম্মেলন মিথ্যা মামলা দিয়ে হয়রানীর অভিযোগ

প্রকাশিত: ১১:১২ পূর্বাহ্ণ, মার্চ ৫, ২০২২

সিলেট জেলা হিউম্যান হলার চালক শ্রমিক ইউনিয়নের সংবাদ সম্মেলন মিথ্যা মামলা দিয়ে হয়রানীর অভিযোগ

সিলেট জেলা হিউম্যান হলার চালক শ্রমিক ইউনিয়নের বহিস্কৃত সদস্য শাহাব উদ্দিন গং কর্তৃক হিউম্যান হলার চালক শ্রমিকদের হয়রানি ও মিথ্যা মামলা দায়েরের অভিযোগে সংবাদ সম্মেলন করেছেন ভুক্তভোগী শ্রমিকরা। শনিবার বিকেলে গার্ডেন টাওয়ার সিলেট বিভাগীয় প্রেসক্লাবে কার্যালয়ে সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন –। এসময় বিভিন্ন প্রিন্ট ও ইলেক্ট্রনিক্স মিডিয়ার সাংবাদিক বৃন্দ উপস্থিত ছিলেন। অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে তিনি অভিযোগ করে বলেন, আমরা জেলা কমিটি অফিস বাবদ আংশিক একটা টাকা রোড কমিটি আমাদের দিয়ে থাকে। রোড কমিটি অবশিষ্ট টাকা থেকে লাইনের আয়-ব্যয় সহ শ্রমিকদের সকল প্রকার আর্থিক সাহায্য দিয়ে থাকে। যেমন চিকিৎসা সাহায্য, দূর্ঘটনা সাহায্যসহ সকল প্রকার আর্থিক সাহায্য দিয়ে থাকে এবং লাইন কমিটি অবশিষ্ট টাকা থেকে ম্যানেজারের ভাতা হিসেবে কিছু টাকা ব্যয় করে থাকে। জেলা কমিটি সরাসরি কোনো রোড কমিটিকে পরিচালনা করে না। আমাদের ইউনিয়নে বহিস্কৃত কতিপয় শাহাব উদ্দিন গংরা ইউনিয়নের নাম ব্যবহার করতে পারে না। কেননা তারা অন্যান্য সংগঠনে চলে যাওয়ায় এবং নিয়মিত আমাদের ইউনিয়নের নাম ব্যবহার করার কোনো অধিকার তাদের নেই এবং এবং তার শ্রম কআদালতে যে মামলা করেছে তা সম্পুর্ণ ভুয়া বানোয়াট। আমরা সকল রোড কমিটি কেন্দীয় কমিটির মাধ্যমে এটার প্রতিবাদ জানাচ্ছি। একজন ব্যক্তির কোনো ভাবে ইউনিয়ন নেতৃবৃন্দের নামে মামলা করার তাদের নেই। যেহেতু সে ইউনিয়ন হতে বহিস্কৃত। আমরা আপনাদের এহ অবগত করছি, যে আমাদের মোগলাবাজার উপ-কমিটির সাবেক সভাপতি ও সম্পাদক সঠিকভাবে হিসাবাদি না দেওয়ায় তারা গত নির্বাচনে অংশগ্রহন করতে পারেনি। তাই আমরা তাদের বিরুদ্ধে মামলা দায়ের এর প্রস্ততি নিচ্ছি। আমরা আরো অবগত করছি যে, বিভিন্ন সংবাদ মাধ্যমে তারা যে তথ্য প্রদান করেছে, তাহা সম্পৃর্ণ মিথ্যা বানোয়াট ও ভুয়া ।

সিলেট জেলা হিউম্যান হলার চালক শ্রমিক ইউনিয়নের সকল উপ-কমিটির সাধারণ শ্রমিক, শ্রমিক নেতৃবৃন্দ ও কেন্দ্র কার্যকরী কমিটির নেতৃবৃন্দ। আমরা আবেদন করছি যে, গত ১৩/০১/২০২২ইং আমাদের ওসমানী শিশুপার্ক সংলগ্ন লেগুনা ষ্ট্যান্ডে ভুয়া মালিক সমিতির ব্যানারে আমাদের ইউনিয়নের বহিস্কৃত সদস্য শাহাব উদ্দিন গংরা অতর্কিতভাবে নিরীহ শ্রমিকদের উপর হামলা চালায়। শাহাব উদ্দিন গং হামলাকারীদের মধ্য থেকে পুলিশ দুইজনকে গ্রেফতার করে জেল হাজতে প্রেরণ করে। এরই জের ধরে শাহাউদ্দিন গংরা বিভিন্ন অপপ্রচার চালিয়ে আসছে এবং ইউনিয়ন বিরোধী কার্যকলাপে লিপ্ত রয়েছে। শাহাব উদ্দিন গং গত ২০/০২/ ২০২২ ইং সিঔেঁ শ্রম আদালতে একটি মিথ্যা আতœসাতের মামলা ০২/২২ দায়ের করে। যার কোনো ভিত্তি নাই। আপনাদের অবগতি করছি যে উপ-কমিটির লাইনের যাবতীয় আয়-ব্যায় পরিচালনা করে থাকে এবং বাৎসরিক সাধারণ সভায় শ্রমিকদের উপস্থিতির মাধ্যমে উক্ত আয় ব্যায়ে হিসেব সর্বসম্মুখে পেশ করে এবং সকল শ্রমিক উক্ত আয় ব্যায়ের যাচাই বাছাই করে অনুমোদন দেওয়ার প্রেক্ষিতে আমরা কেন্দ্র কমিটি উক্ত হিসাব অনুমোদন দেই। আমরা কেন্দ্র কমিটি জেলা অফিস পরিচালনা করার জন্য ১০ টাকা হারে হিসেব নিয়ে থাকি। তার যে আতœসাতের অভিয়োগ তুলেছে তা মিডিয়ার সামনে প্রমানসহ তুলে ধরছি। আমরা আপনাদের আরো অবগত করছি যে, ২০১৭ এর গেজেট অনুযায়ী মেক্্ির রাইডার চ্যাম্পিয়ান, ইমা, লেগুনা, হিউম্যান হলার গেজেটে বহাল রয়েছে এবং অটো টেম্পু গেজেট থেকে বাদ দিয়ে দেয়। পরবর্তীতে আমরা যুগ্ম শ্রম আদালত চট্রগ্রাম পূর্বের নাম্বার বহাল রেখে রেজিষ্ট্রশন দেয়ার জন্য আবেদন করি। হিউম্যান হলার নামকরণ করে দেয়ার জন্য ও আবেদন করি। উক্ত আবেদনের পরিপ্রেক্ষিতে আদালত ২০১৮ সালের রায় ডিগ্রী প্রদান করেন।

পরবর্তীতে শ্রম দপ্তর কর্তৃক আপীল করা হয়। শ্রম দপ্তর আপীল ট্রাইবুনাল ঢাকা সেখান থেকেও নি¤œ আদালতের রায় বহাল মর্মে আদেশ হয়। এই আদালতের পরিপ্রেক্ষিতে রেজিঃ অব ট্রেড ইউনিয়ন চট্রগ্রামে এ অত্র ইউনিয়নের গঠনতন্ত্র ও লাইসেন্স প্রদান করেন। সেই থেকে আমাদের ইউনিয়নের কার্যকরি কমিটি নির্বাচিত হয়ে দায়িত্ব পালন করে আসছে এবং বৎসর বৎসর রেজিষ্ট্রার্ড অব ট্রেড ইউনিয়নকে দিয়ে চাটার্ড একাউন্টের মাধ্যমে হিসাবাদি অনুমোদন করিয়া আসছি। বর্তমানে২০২১ পর্যন্ত আমাদের হিসাব অনুমোদিত রয়েছে। আমাদের ইউনিয়নের রক্ষিত কোনো ফান্ড থাকে নাই। আমরা কেন্দ্র কমিটির বৈধতা নিয়ে ইউনিয়ন পরিচালনা করে আসছি। আমরা সকল রোড কমিটির নেতৃবৃন্দকে সাথে নিয়ে আমর কেন্দ্র কমিটির ইউনিয়ন পরিচালনা করে আসছি। এখানে আমাদের ইউনিয়নের বহিস্কৃত সদস্য শাহাব উদ্দিন গংরা যে, আতœসাতের অভিযোগ তুলেছে তা কোনো ভিত্তি নাই। এখানে আতœসাতের কোনো প্রমান নেই।

এ সংক্রান্ত আরও সংবাদ