৩রা নভেম্বর জেল হত্যা দিবসে চার নেতার প্রতি এডভোকেট নওসাদ আহমদ চৌধুরীর শ্রদ্ধাঞ্জলী

প্রকাশিত: ৫:১৫ অপরাহ্ণ, নভেম্বর ২, ২০২১

৩রা  নভেম্বর জেল হত্যা দিবসে চার নেতার প্রতি এডভোকেট নওসাদ আহমদ চৌধুরীর শ্রদ্ধাঞ্জলী

আজ ৩রা নভেম্বর ইতিহাসের কলঙ্কিত অধ্যায় জেল হত্যা দিবস ইতিহাসের কলঙ্কিত অধ্যায় জেল হত্যা দিবস। ১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যার পর দ্বিতীয় কলঙ্কজনক অধ্যায় এই দিনটি। আর ১৫ আগস্টের নির্মম হত্যাকাণ্ডের পর মাত্র তিন মাসেরও কম সময়ের মধ্যে মুক্তিযুদ্ধের অন্যতম বীর সেনানী ও চার জাতীয় নেতাদের এই দিনে ঢাকা কেন্দ্রীয় কারাগারের অভ্যন্তরে নির্মমভাবে হত্যা করা হয়।

১৯৭৫ সালের ৩রা নভেম্বর জেল হত্যার মাধ্যমে আত্মোৎসর্গ করেন বাঙালি জাতির চারজন মহান নেতা। এই দিনে ঢাকা কেন্দ্রীয় কারাগারে বন্দী অবস্থায় নৃশংসভাবে খুন করা হয় বাংলাদেশের প্রথম অস্থায়ী রাষ্ট্রপতি সৈয়দ নজরুল ইসলাম, প্রধানমন্ত্রী তাজউদ্দীন আহমদ, মন্ত্রিসভার সদস্য ক্যাপ্টেন এম মনসুর আলী এবং এ এইচ এম কামরুজ্জামানকে। ন্ধুর অবর্তমানের এই চারনেতা বাঙালি জাতিকে নেতৃত্ব দিয়েছিলেন। বাঙালির স্বাধীনতা ও অধিকার আদায়ের লড়াইয়ে ছিলেন তারা সামনের কাতারে।

বঙ্গবন্ধুর হত্যাকারীরা দেশ ছেড়ে পালানোর সময় হত্যা করে এই বিশ্বস্ত চারনেতাকে। বুলেটের আঘাতে আর বেনোয়েটের খোঁচায় নির্মমভাবে নিহত করা হয় বঙ্গবন্ধুর ঘনিষ্ট সহচরদের। পৃথিবীর ইতিহাসে এমন বর্বরোচিত হত্যাকাণ্ডের নজির আর একটিও নেই।

মানবতার ইতিহাসে ৩রা নভেম্বর কাপুরুষোচিত হত্যাকাণ্ডের কলঙ্কলিপ্ত একটি দিন। বাংলাদেশের হত্যার রাজনীতির ঘৃণিত ইতিহাসে পঁচাত্তরের পনের আগষ্টের পর আরেক ঘৃণিত দিন ৩রা নভেম্বর।

এ সংক্রান্ত আরও সংবাদ

shares