সিলেটে বিশ্ব হার্ট দিবস পালিত

প্রকাশিত: ১১:৩৩ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ২৯, ২০২১

সিলেটে বিশ্ব হার্ট দিবস পালিত

নানা কর্মসূচির মধ্য দিয়ে সিলেটে পালিত হয়েছে বিশ্ব হার্ট দিবস। এবারের শ্লোগান ছিল হৃদয় দিয়ে, হৃদয়ের চিকিৎসা। বিশ্ব হার্ট দিবস ও মাননীয় প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষে সপ্তাহব্যাপী কর্মসূচির অংশ হিসেবে আজ ২৯ সেপ্টেম্বর বুধবার সকালে হৃদরোগ বিভাগ, সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজ ও সিলেট হার্ট এসোসিয়েশনের উদ্যোগে এম এ জি ওসমানী মেডিকেল কলেজ ক্যাম্পাস থেকে সচেতনতামুলক বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিটি সড়ক প্রদক্ষিন করে সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে গিয়ে সমাবেশে মিলিত হয়। এসময় হার্ট দিবসের র‌্যালির শুভ উদ্বোধন করেন সিলেট ওসমানী মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. মইনুল হক। র‌্যালি শেষে আলোচনা সভার আয়োজন করা হয়। হৃদরোগ বিভাগীয় প্রধান এসোসিয়েট প্রফেসর ডা. মখলিছুর রহমান এর সভাপতিত্বে ও সিলেট হার্ট এসোসিয়েশনের অর্গানাইজ সেক্রেটারি সহকারি অধ্যাপক ডা. আজিজুর রহমান রোমান এর পরিচালনায় প্রধান অতিথির বক্তব্য রাখেন, সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল ব্রায়ান বঙ্কিম হালদার ।
প্রতিপ্রাদ্য বিয়য় নিয়ে সভায় মুলপ্রবন্ধ উপস্থাপন করেন, বাংলাদেশ কার্ডিয়াক সোসাইটির সাংগঠনিক সম্পাদক, সিলেট হার্ট এসোসিয়েশনের সাধারণ সম্পাদক ও এম এ জি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের এসোসিয়েট প্রফেসর হৃদরোগ বিশেষজ্ঞ ডা. এসএম হাবিবউল্লাহ সেলিম ।
আরও বক্তব্য রাখেন ও উপস্থিত ছিলেন, হৃদরোগ বিশেষজ্ঞ ডা. শুয়াইব আহমদ শোয়েব, ডা. জি.এম মুহিউদ্দীন, ডা. হিরন্ময় দাস, ডা. মাহবুবুল আলম, ডা. প্রশান্ত, ডা. মো. আব্দুল আহাদ, ডা. মো. বদরুল আমিন, ডা. মো. আব্দুল্লাহ, কামাল, ডা, গুল শান আরা চৌধুরী লিপা, ডা. আব্দুল আহাদ, ডা. বদরুল ইসলাম, ডা. মৃনাল কান্তি দাশ, ডা. প্রদীপ কুমার দাস,ডা. ফখরুল ইসলাম, ডা. আদিল মাহমুদ, ডা. মো. সিরাজুর রহমান, ডা. মো.এনআমুর রহমান, ডা মো. নিজাম উদ্দিন, ডা. দিলীপ কুমার সরকার, ডা. মো.আবুল এহসান, ডা. মোশারুল হক, ডা. মো. চৌধুরী, ডা. মো. ওামর ফারুক প্রমুখ।
র‌্যালি শেষে সভায় বক্তারা বলেন, প্রতি বছর ১৮.৬ মিলিয়ন মানুষ হৃদরোগ এবং স্ট্রোকের কারনে অকালে মারা যান। এটি এখন বিশ্বের এক নম্বর মৃত্যুর কারন। এই সংখ্যা ২০৩০ সালের মধ্যে ২৩ মিলিয়ন ছাড়িয়ে যাবে। সারাবিশ্বে ৫২০ মিলিয়ন মানুষ আজ হূদরোগে আক্রান্ত । আর এটি থেকে মুক্তি পেতে একটু সতর্কতাই বাঁচাতে পারে আপনার মূল্যবান জীবন। এজন্য নিজের শরীরকে সবসময় সতেজ রাখতে হবে। স্বাস্থ্যকর উপায়ে খাবার খেতে হবে। নিজেকে সুস্থ রাখতে হলে ধুমপানকে না বলতে হবে। কর্মঠ হতে হবে। এজন্য নিজের ইচ্ছাশক্তি কাজে লাগাতে হবে। আর এগুলো করতে পারলেই আমরা সুস্থ হার্ট নিয়ে বেশী দিন বাঁচতে পারব।

এ সংক্রান্ত আরও সংবাদ

shares