বাংলাদেশ আওয়ালীগের ৭২তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সিলেট সদর উপজেলা আওয়ামীলীগ নেতা নজির আহমদ আজাদ একান্ত সাক্ষাতে

প্রকাশিত: ৫:৪০ পূর্বাহ্ণ, জুন ২৪, ২০২১

বাংলাদেশ আওয়ালীগের ৭২তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সিলেট সদর উপজেলা আওয়ামীলীগ নেতা নজির আহমদ আজাদ একান্ত সাক্ষাতে

সিলেটের নিউজ টুয়েন্টিফোর রিপোর্টঃ
বাংলাদেশ আওয়ালীগের ৭২তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সিলেট সদর উপজেলার মোগলগাঁও ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান পদপ্রার্থী আওয়ামীলীগের মনোনয়ন প্রত্যাশী
সদর উপজেলা আওয়ামীলীগ নেতা নজির আহমদ আজাদ একান্ত সাক্ষাতে বলেন, সকলকে অসাম্প্রদায়িক চেতনা ধারন করে সর্বকালের সর্বশ্রেষ্ট বাঙ্গালী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শ ও দর্শনকে লালন করে দেশপ্রেমের মন্ত্রে উজ্জীবিত হয়ে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে উন্নত রাষ্ট্র গড়ার আহবান জানান। বাংলাদেশ আওয়ামী লীগ এ দেশের বৃহত্তম ও প্রাচীন ঐতিহ্যবাহী রাজনৈতিক সংগঠন। আজ ২৩ জুন আওয়ামী লীগের ৭২তম প্রতিষ্ঠাবার্ষিকী। ১৯৪৯ সালের এ দিনে পুরান ঢাকার রোজ গার্ডেনে (হুমায়ুন সাহেবের বাড়ি) এক ঐতিহাসিক প্রেক্ষাপটে জন্ম হয় ক্ষমতাসীন এই দলটির। এরপর জাতি গঠনের প্রতিটি সোপানে ও স্বাধিকার আন্দোলনের প্রতিটি ধাপে গুরুত্বপূর্ণ অবদান রাখে আওয়ামী লীগ।
১৯৪৭ সালে ব্রিটিশ শাসনের অবসান এবং ভ্রান্ত দ্বি-জাতি তত্ত্বের ভিত্তিতে পাকিস্তান প্রতিষ্ঠিত হয়। অতঃপর বাঙালি জাতির ওপর পশ্চিম পাকিস্তানি শাসকগোষ্ঠীর অত্যাচার, নির্যাতন, চরম অবেহলা ও দুঃশাসনে নিষ্পেষিত বাংলার জনগণের মুক্তি ও অধিকার প্রতিষ্ঠায় ১৯৪৯ সালের ২৩ জুন প্রতিষ্ঠিত হয় আওয়ামী লীগ।
জন্মলগ্নে এ সংগঠনের নাম ছিল ‘পূর্ব পাকিস্তান আওয়ামী মুসলিম লীগ’। ১৯৪৯ সালের ২৩ ও ২৪ জুন ঢাকার কেএম দাস লেনে অবস্থিত ঐতিহাসিক ‘রোজ গার্ডেন’ প্রাঙ্গণে হোসেন শহীদ সোহরাওয়ার্দীর অনুসারী মুসলিম লীগের প্রগতিশীল কর্মীদের নিয়ে অনুষ্ঠিত সম্মেলনে ‘পূর্ব পাকিস্তান আওয়ামী মুসলিম লীগ’ নামে পাকিস্তানের প্রথম বিরোধীদলের আত্মপ্রকাশ ঘটে। সংগঠনটির প্রথম কমিটিতে মওলানা আবদুল হামিদ খান ভাসানী সভাপতি ও শামসুল হক সাধারণ সম্পাদক এবং জেলে থাকা অবস্থায় যুগ্ম-সম্পাদক নির্বাচিত হন শেখ মুজিবুর রহমান। প্রতিষ্ঠালগ্ন থেকেই ধর্মনিরপেক্ষ-অসাম্প্রদায়িক রাজনীতি, বাঙালি জাতীয়তাবাদ, গণতান্ত্রিক সংস্কৃতি, শোষণমুক্ত সাম্যের সমাজ নির্মাণের আদর্শ এবং একটি উন্নত সমৃদ্ধ আধুনিক, প্রগতিশীল সমাজ ও রাষ্ট্রব্যবস্থা বিনির্মাণের রাজনৈতিক-অর্থনৈতিক-সামাজিক ও সাংস্কৃতিক দর্শনের ভিত্তি রচনা করে আওয়ামী লীগ। স্বাধীন বাংলাদেশের অভ্যুদয় ও বাংলাদেশ আওয়ামী লীগের ইতিহাস একই সূত্রে গাঁথা। বাংলাদেশ আওয়ামী লীগ শুধু এ দেশের প্রাচীন ও সর্ববৃহৎ রাজনৈতিক সংগঠনই নয়, বাংলাদেশের রাজনীতির মূলধারাও।
আওয়ামী লীগের মাধ্যমে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৬৬ সালে বাংলার জনগণকে বাঙালি জাতীয়তাবাদের চেতনায় উদ্বুদ্ধ করে স্বাধিকার আদায়ের জন্য ঐতিহাসিক ৬ দফা ঘোষণা করেন। সেই ৬ দফা আন্দোলনের পথ বেয়েই ৬৯-এর গণঅভ্যুত্থান, ৭০-এর নির্বাচনে বাঙালির নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা লাভ ও ৭১-এর মহান মুক্তিযুদ্ধে স্বাধীন বাংলাদেশের অভ্যুদয় ঘটে। বাংলাদেশের স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধের সফল নায়ক ছিলেন তৎকালীন আওয়ামী লীগ সভাপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।
১৯৮১ সালে দলের সভাপতি নির্বাচিত হওয়ার পর দেশে ফিরতে সক্ষম হন বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর এক যুগ ধরে দেশের বিভিন্ন প্রান্তে ঘুরে দলকে সংগঠিত করেন তিনি। স্বৈরাচারবিরোধী তীব্র গণআন্দোলনও হয় তার নেতৃত্বে। ১৯৯৬ সালে তার নেতৃত্বেই ২১ বছর পর সরকার গঠন করে আওয়ামী লীগ। ২০০৮ সালের নির্বাচনে বিজয়ী হয়ে আবার সরকার গঠন করে দলটি। তখন থেকে টানা তিন মেয়াদে সরকারে রয়েছে আওয়ামী লীগ। ক্ষুধা, দারিদ্রমুক্ত, আধুনিক বিজ্ঞান ও তথ্য-প্রযুক্তি নির্ভর সুখী, সমৃদ্ধ ‘ডিজিটাল বাংলাদেশ’ গড়াসহ বাংলাদেশকে একটি মধ্যম আয়ের দেশ হিসেবে প্রতিষ্ঠার প্রত্যয় নিয়ে কাজ করছে আওয়ামী লীগ। এছাড়া সকলকে অসাম্প্রদায়িক চেতনা ধারন করে সর্বকালের সর্বশ্রেষ্ট বাঙ্গালী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শ ও দর্শনকে লালন করে দেশপ্রেমের মন্ত্রে উজ্জীবিত হয়ে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে উন্নত রাষ্ট্র গড়ার আহবান জানান তিনি।

সিলেট সদর উপজেলার ৭নং মোগলগাঁও ইউনিয়নের ৪নং ওয়ার্ডের বাসিন্দা মুক্তিযোদ্ধা ও আওয়ামী পরিবারের সন্তান নজির আহমদ আজাদ নৌকা প্রতীক নিয়ে নির্বাচন করতে কেন্দ্রীয় ও জেলা নেতাকর্মীদের সহযোগিতা কামনা করেছেন। ইতিমধ্যে তিনি এলাকার জনসাধারণের সাথে মতবিনিময় ও দোয়া প্রার্থনা করে যাচ্ছেন।

তিনি আশা প্রকাশ করে বলেন, যদি এলাকার জনসাধারণ তাদের মূল্যবান আমানত ভোট দিয়ে তাকে নির্বাচিত করেন তাহলে এলাকার অবহেলিত মানুষের মুখে হাসি ফুটাতে তিনি প্রাণপণ চেষ্টা চালিয়ে যাবেন। এ লক্ষ্যে তিনি এলাকার যুবক, নারী-পুরুষ সকলের দোয়া, আশির্বাদ ও সহযোগিতা কামনা করছেন। আজাদ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শে বিশ^াসী হয়ে তৃণমূল পর্যায়ের মানুষের কল্যাণে কাজ করে যাওয়ার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন।
বীর মুক্তিযোদ্ধা ও আওয়ামী পরিবারের সন্তান নজির আহমদ আজাদ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক এবং রাজনৈতিক সংগঠনের সাথে সম্পৃক্ত থেকে সমাজের উন্নয়নমূলক কাজ করে যাচ্ছেন। এছাড়াও তিনি জয় বাংলা সাংস্কৃতিক ঐক্য জোট সিলেট মহানগরের প্রতিষ্ঠাতা সভাপতি, মহানগর বঙ্গবন্ধু ফাউন্ডেশনের সভাপতি ও সহ সভাপতি, ৭নং মোগলগাঁও ইউনিয়নের ৪নং ওয়ার্ড আওয়ামীলীগের সিনিয়র সদস্য হিসেবে দায়িত্ব পালন করেছেন।
পাশাপাশি তিনি পশ্চিম সদর হাই স্কুল ও কলেজের ও আম্বরখানা হুরায়রা ম্যানশন ব্যবসায়ী সমিতির সভাপতি, বাংলাদেশ মানবাধিকার কমিশন সিলেট জেলার সহ সভাপতি, হাব সিলেটের ভাইস চেয়ারম্যান, আটাব সিলেট জোনের যুগ্ম সম্পাদক, রোটারী ক্লাব অব মেট্রোপলিন সিলেটের সাবেক সভাপতি, আটাবের কেন্দ্রীয় সদস্য, রেড ক্রিসেন্ট সোসাইট সিলেট ইউনিট, কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদ, সিলেট বিভাগ উন্নয়ন পরিষদ, সিলেট ডায়াবেটিক সমিতির ও সিলেট ক্লাব লিমিডেটের আজীবন সদস্য হিসেবে কাজ করে যাচ্ছেন এবং ইন্টারন্যাশনাল এয়ার ট্রান্সপোর্ট এসোসিয়েশন ও সিলেট চেম্বা অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রির সদস্য।
নজির আহমদ আজাদের পিতা মরহুম হাজী মোহাম্মদ এখলাছ মিয়াও সমাজের উন্নয়নের জন্য আমৃত্যু কাজ করে গেছেন। তিনি ৭নং মোগলগাঁও ইউনিয়ন আওয়ামীলীগের প্রতিষ্ঠাতা সহ সভাপতি ছিলেন। চাচা মরহুম হাজী আজমান আলী সিলেট সদর উপজেলা আওয়ামীলীগের প্রতিষ্ঠাতা সহ সভাপতির দায়িত্ব পালন করেছেন। আরেক চাচা মরহুম বীর মুক্তিযোদ্ধা খুর্শিদ আলী ৭নং মোগলগাঁও ইউনিয়নের আওয়ামীলীগের প্রতিষ্ঠা কালীন সহ সভাপতি, সদর উপজেলা আওয়ামীলীগের প্রতিষ্ঠাকালীন সদস্য ও ৭নং মোগলগাঁও ইউনিয়নের ৪নং ওয়ার্ড আওয়ামীলীগের মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক ছিলেন।
সর্বশেষ চাচা বীর মুক্তিযোদ্ধা সাইফুল হোসেন ফটিক সিলেট জেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার ছিলেন। মনোনয়ন প্রত্যাশি নজির আহমদ আজাদ জানান, করোনা মহামারিসহ বিভিন্ন দূর্যোগকালীণ সময়ে ১৯৯৬ হতে বাংলাদেশ আওয়ামীলীগের রাজনীতির সাথে সক্রিভাবে সকল কর্মকান্ডের পাশাপাশি জন কল্যাণমূলক সমাজ সেবায় নিজেকে নিয়োজিত রেখেছেন। প্রয়াত স্পিকার আলহাজ্ব হুমায়ুন রশিদ চৌধুরীকে বিজয়ী করতে অগ্রণী ভূমিকা সর্বজন বিদিত। বিজ্ঞপ্তি

এ সংক্রান্ত আরও সংবাদ

সর্বশেষ সংবাদ

shares